‘জলস্বপ্ন’ প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর | Jolashopno project in West Bengal

গ্রামীণ এলাকার সব বাড়িতে পরিশ্রুত পানীয় জল, ‘জলস্বপ্ন’ প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর |

আজ 6 জুলাই 2020 বৈঠকে একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে অন্যতম হল এই ‘জলস্বপ্ন’। একে তাঁর ‘স্বপ্নের প্রকল্প’ বলেও উল্লেখ করেন বাংলার মুখ্যমন্ত্রী।

আগামী পাঁচ বছরের মধ্যে রাজ্যের গ্রামীণ এলাকার প্রতিটি বাড়িতে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়া হবে। এর জন্য ৫৮ হাজার কোটি টাকা খরচ করবে রাজ্য সরকার। এ দিন নবান্নে ‘জলস্বপ্ন’ নামে এই প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর ফলে ২ কোটি পরিবার উপকৃত হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

সোমবার গ্রামবাংলার বাসিন্দাদের জন্য নয়া প্রকল্পের শিলান্যাস করলেন মুখ্যমন্ত্রী। সেই প্রকল্পের অধীনে আগামী পাঁচ বছরের মধ্যে গ্রামের দু’কোটি মানুষের কাছে পরিস্রুত জল পৌঁছে যাবে বলে জানালেন বাংলার মুখ্যমন্ত্রী।

Samajik Suraksha Yojana in WB | সামাজিক সুরক্ষা যোজনা কি? কি কি সুবিধা? আবেদন পদ্ধতি click here

এই প্রকল্পের নাম দিয়েছেন ‘জলস্বপ্ন’। জনস্বাস্থ্য ও কারিগরি (PHE) দপ্তরের অধীনে ৫৮ হাজার কোটি টাকার এই প্রকল্পের কাজ চলবে। শেষ হতে পাঁচ বছর সময় লাগবে বলে জানান মুখ্যমন্ত্রী। এত বেশি সময় কেন লাগবে তাও ব্যাখ্যা করেন তিনি। গ্রামবাংলায় এই প্রকল্পের কাজ হবে। প্রচুর মানুষের কাছে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দেবে এই প্রকল্প। তাই অনেকটা বেশি সময় লাগবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

জলস্বপ্ন বাস্তবায়িত হলে মা-বোনেদের দূরে গিয়ে জল আনতে হবে না। তৈরি হবে কর্মসংস্থানও। মুখ্যমন্ত্রী আরও বলেন, ৫৮ হাজার কোটি টাকা এই প্রকল্পের কাজ করতে গিয়ে গ্রামীণ এলাকাগুলিতে প্রচুর কর্মসংস্থান তৈরি হবে। ফলে প্রচুর ছেলে মেয়ের চাকরিরও সুযোগ হবে। গ্রামাঞ্চলের ব্যাপক আর্থিক এবং সামাজিক উন্নয়ন হবে বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*