মহিলাদের 500 টাকা / 1000 টাকা হাতখরচ, ছাত্র ক্রেডিট কার্ড, দুয়ারে রেশন মন্ত্রিসভায় পাশ

আজ সোমবার 24 মে 2021 ভোট প্রতিশ্রুতির বিষয়আশয় নিয়ে বড় পদক্ষেপ করে ফেললেন দিদি। সোমবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকে সেই সব সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। নির্বাচনী ইস্তেহারে তৃণমূল কংগ্রেস যে যে অঙ্গীকার করেছিল তার মধ্যে তিনটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি এদিন মন্ত্রিসভার বৈঠকে পাশ হয়েছে। (১) দুয়ারে রেশন যোজনা। (২) পরিবার পিছু মহিলাদের মাসে ৫০০ টাকা হাত খরচ। এবং (৩) উচ্চশিক্ষার জন্য ছাত্র ক্রেডিট কার্ড যোজনা। তা ছাড়া মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়েছে, কলকাতা পুলিশের বিভিন্ন পদে ২৫০০ কর্মী নিয়োগ করবে রাজ্যের স্বরাষ্ট্র দফতর।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি নির্বাচনের আগে মা-মাটি-মানুষের সরকার রাজ্যে আবার ক্ষমতায় এলে দুয়ারে রেশন পৌঁছে দেওয়া হবে বলেছিলাম। 

বলেছিলাম, বাংলার মা-বোনেদের তিনি মাসে একটা নির্দিষ্ট অঙ্কের টাকা দেবেন। কখনও সেটাকে বলেছিলেন হাত খরচ আবার কখনও বলেছিলেন পকেট মানি। মমতার কথায়, ‘মা বোনেদের লক্ষ্মীর ভাণ্ডার!’ সাধারণ মহিলাদের মাসে ৫০০ টাকা করে দেবে রাজ্য সরকার। তফসিলি জাতি-উপজাতি ভুক্ত হলে সেই অঙ্ক দ্বিগুণ। অর্থাত্‍ বছরে ১২ হাজার টাকা।

আর বলেছিলাম যারা উচ্চ মাধ্যমিক পাশ করে উচ্চ শিক্ষায় যেতে পারে না টাকার জন্য , তাদের ১০ লক্ষ টাকার ক্রেডিট কার্ড দেওয়া হবে। যাতে তারা উচ্চ শিক্ষা নিতে পারে। উচ্চ শিক্ষার জন্য ১০ লক্ষ টাকা ৪% সুদে পড়ুয়ারা পাবে, ১০ বছরে এই টাকা তারা শোধ করতে পারবে। রাজ্য সরকার এই ঋণের গ্যারান্টার থাকবে। আজ মন্ত্রিসভার বৈঠকে এই তিনটি বিষয় অনুমোদন পেয়েছে। 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা [ PM-Kisan ] কিভাবে অনলাইনে আবেদন করবেন Click here

 এর জন্য মুখ্যসচিবকে শীর্ষে রেখে একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিতে রয়েছেন মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিবা , অর্থ সচিব, খাদ্য সচিব, নারী ও পরিবার কল্যাণ সচিবা। মুখ্যসচিব বিষয়টি দেখভাল করবেন। এটা কার্যকর হতে একটু সময় লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*