স্নেহের পরশ প্রকল্প | West Bengal Sneher Paras Prakalpa online apply

ভিন রাজ্যে আটকে থাকা বাংলার শ্রমিকদের জন্য নতুন প্রকল্পে “স্নেহের পরশ” ঘোষণা করলো রাজ্য সরকার | লকডাউনের জেরে দেশের বিভিন্ন জায়গায় আটকে রয়েছে বাংলার প্রচুর পরিযায়ী শ্রমিক । 17 ই এপ্রিল 2020 শুক্রবার নবান্নে রাজ্য সরকার তাদের পাশে এসে দাঁড়ানোর জন্য স্নেহের পরশ প্রকল্প ঘোষণা করেন । এই প্রকল্পে ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আটকে পড়া বাংলার শ্রমিকদের প্রত্যেকের জন্য এক কালীন ১০০০ টাকা দেবে রাজ্য সরকার ।

লকডাউনে ভিন রাজ্যে আটকে যাওয়া এ রাজ্যের শ্রমিক-কর্মচারীদের দুরবস্থার কথা চিন্তা করে তাঁদের আর্থিক সাহায্য দেওয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত দক্ষিণ ভারত সহ দেশের যে ১৮টি রাজ্যে আটকে পড়েছেন বাংলার শ্রমিক-কর্মচারীরা, তাঁদেরই এই আর্থিক সাহায্য দেওয়া হবে। ‘স্নেহের পরশ’ নামে এই সামাজিক প্রকল্প আগামী সোমবার থেকেই চালু হবে বলে শুক্রবার ঘোষণাও করেছেন মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের মাধ্যমে সংশ্লিষ্ট শ্রমিক-কর্মচারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হবে এক হাজার টাকা।

এই প্রকল্পের জন্য যোগ্যতা:

করোনা ভাইরাস (COVID -19) এর প্রাদুর্ভাবের কারণে ২৪.0৩.২০২০ সাল থেকে লকডাউনের কারণে দেশের অন্যান্য অঞ্চলে আটকা পড়ে থাকা রাজ্যের যে কোনও কর্মী সাফল্যের জন্য সহায়তার জন্য যোগ্য হবেন? 

https://youtu.be/L3TAGaPYKJE

নিম্নলিখিত শর্তাবলী:

  • শ্রমিক পশ্চিমবঙ্গের বাসিন্দা। 
  • দেশের অন্যান্য অঞ্চলে শ্রমিক আটকা পড়ে এবং পরিবহন স্থগিতকরণ এবং আন্তঃরাষ্ট্রীয় চলাচলে নিষেধাজ্ঞাগুলির কারণে রাজ্যে ফিরে আসতে সক্ষম হয় না।  এই ধরনের কর্মী সহায়তার জন্য আবেদন করবেন। 
  • আবেদনকারী পশ্চিমবঙ্গের বাসিন্দা কিনা তা প্রমাণ করার জন্য আবেদনকারী রেশন কার্ড নাম্বার বা EPIC / ভোটার কার্ড নাম্বার বা আধার নম্বর বিশদ বিবরণ। 
  • জেলা ম্যাজিস্ট্রেট কমিশনার আবেদনকারীর সমস্ত বিবরণ খতিয়ে দেখবেন আসলে করোনার ভাইরাস (COVID-19) প্রাদুর্ভাবের কারণে আটকা পড়েছে কিনা এবং পশ্চিমবঙ্গের বাসিন্দা কিনা। 

পশ্চিমবঙ্গের দিনমজুরদের দেওয়া হবে 1000 টাকা “প্রচেষ্টা” প্রকল্পের মাধ্যমে, কিভাবে আবেদন করবেন ফর্ম ডাউনলোড করবেন বিস্তারিত জানান – Click Here

কীভাবে আবেদন করবেন:

  • যেহেতু দেশের অন্যান্য অংশে আটকা পড়া অভিবাসী শ্রমিকদের এই প্রকল্পের আওতায় সহায়তার জন্য সরাসরি আবেদন জমা দেওয়া সম্ভব নয়, তাই রাজ্য সরকার পশ্চিমবঙ্গ স্নেহের পরশ / West Bengal Sneher Paras নামে একটি মোবাইল অ্যাপ চালু করার সিদ্ধান্ত নিয়েছে । 
  • কর্মী তার মোবাইলের মাধ্যমে মোবাইল অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে পারে। 
  • আবেদনকারী “গুগলপ্লে স্টোর” বা পশ্চিমবঙ্গ সরকারের তথ্যের হোম পেজে প্রদত্ত জয় বাংলা লিঙ্ক থেকে মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে পারেন।
  • Official website Click Here

আবেদনকারীকে নিম্নলিখিত বিবরণ সরবরাহ করতে হবে:

  1. ফটোগ্রাফ
  2. রেশন কার্ড নাম্বার বা EPIC / ভোটার কার্ড নাম্বার বা আধার নম্বর বিশদ বিবরণ । 
  3. ব্যাংক অ্যাকাউন্টের বিশদ: ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ যাতে আর্থিক সহায়তা জমা দেওয়া হবে। 
  4. মোবাইল নম্বর
  5. স্থানীয় যোগাযোগ ব্যক্তির বিশদ: পশ্চিমবঙ্গে যোগাযোগ ব্যক্তির নাম, সম্পর্ক এবং যোগাযোগের নম্বর।

প্রক্রিয়াজাতকরণ এবং অনুমোদন:

  1. (মোবাইল) অ্যাপের মাধ্যমে আবেদনকারী প্রেরিত আবেদন পশ্চিমবঙ্গ সরকারের হোম পেজে প্রদত্ত জয় বাংলা লিঙ্কের স্নেহর পার্স লিঙ্কে জেলা ম্যাজিস্ট্রেটস / কেএমসির কমিশনারদের কাছে পাওয়া যাবে – এগিয়ে  Www.wb.gov.in এ
  2. জেলা ম্যাজিস্ট্রেটস / কমিশনারগণ যোগ্যতার মানদণ্ডের সত্যতা সম্পর্কে প্রত্যেক আবেদনকারীর যাচাইকরণ করবেন। 
  3. জেলা ম্যাজিস্ট্রেট / কমিশনার যাচাই-বাছাইয়ের পরে অনলাইনে পরিশোধের জন্য উপযুক্ত আবেদন গুলি অনুমোদন করবেন। 
  4. জেলা ম্যাজিস্ট্রেট / কমিশনারের অনুমোদনের পরে দুর্যোগ ব্যবস্থাপনা / Disaster Management দপ্তর সরাসরি শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সহায়তা প্রদানের জন্য অর্থ প্রদানের আদেশ প্রদান করবে। 
  5. অর্থ প্রদানের পর শ্রমিককে সরাসরি SMS-র মাধ্যমে জানানো হবে। 

নোডাল বিভাগ: দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর, পশ্চিমবঙ্গ সরকার প্রকল্পটি বাস্তবায়ন করবে। 

কার্যকর তারিখ: এই প্রকল্পটি ২০ শে এপ্রিল, ২০২০ থেকে কার্যকর হবে এবং 3রা মে, ২০২০ পর্যন্ত কার্যকর থাকবে। 

  1. স্নেহের পরশ মোবাইল অ্যাপ ডাউনলোড করুন / Download Sneher Paras Mobile App – Click Here
  2. Download Sneher Paras mobile app Click Here
Online application process – Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*