E-pass online application procedure for entering West Bengal | পশ্চিমবঙ্গের ফেরার জন্য অনলাইন আবেদন

লকডাউনের জেরে ভিন রাজ্যের অনেকে পশ্চিমবঙ্গে আটকে পড়েছেন। আবার পশ্চিমবঙ্গের অনেকে অন্য রাজ্যে আটকে রয়েছেন। প্রত্যেকের জন্য পশ্চিমবঙ্গ সরকার চালু করেছে ই-পাস। তাঁরা যাতে নিজ নিজ গন্তব্যস্থলে ফিরে যেতে বা আসতে পারেন তার জন্য ‘অটোমেটেড ই-পাস সিস্টেম’ চালু করল পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গ থেকে বাইরের রাজ্যে যাওয়ার জন্য অথবা বাইরের রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসবার জন্য ‘এগিয়ে বাংলা’ ওয়েবসাইট থেকে ই-পাস সংগ্রহ করতে বলা হয়েছে। ( Information on movement of stranded persons
within and outside the State of West Bengal )

আটকে পড়াদের জন্য ই-পাস রাজ্যের, আবেদন কী ভাবে জেনে নিন –

এগিয়ে বাংলা‘ পোর্টাল (https://www.wb.gov.in) থেকে এই পাস মিলবে বলে জানিয়েছে রাজ্য সরকার। সেখানে তিন ধরনের পাসের কথা উল্লেখ করা হয়েছে। দেওয়া রয়েছে সংশ্লিষ্ট পাসগুলোর লিঙ্কও। পশ্চিমবঙ্গের বাইরের বাসিন্দাদের জন্য যেমন পাসের ব্যবস্থা করা হয়েছে। তেমনই এ রাজ্যে ঢোকার জন্য অনুমতিপত্রেরও ব্যবস্থা রয়েছে ওই পোর্টালে। ( For the convenience of all persons, stranded within and outside the
State of West Bengal, an automated e-Pass system has been
developed and uploaded in the Egiye Bangla portal: www.wb.gov.in
for entry to and exit from West Bengal by own arrangements )

Online application link:-

a. Link for EXIT pass from West Bengal Click here

b. Link for ENTRY pass for small vehicles to enter West Bengal Click Here

c. Link for ENTRY PASS for persons travelling in groups with large
vehicles to enter West Bengal Click Here

Official website ( West Bengal Govt. ) Click Here

কিভাবে অফিশিয়াল ওয়েবসাইটে অনলাইনে আবেদন করবেন বিস্তারিত দেখুন –


এ রাজ্যেরই এমন অনেক বাসিন্দা যাঁরা রাজ্যের বিভিন্ন প্রান্তে এবং অন্যান্য রাজ্যে আটকে আছেন তাঁদের নাম রেজিস্ট্রেশনের জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বরও দেওয়া হয়েছে। হোয়াটসঅ্যাপ নম্বরটি হল ৮০১৭৮৪৫৫৫৫। এই নম্বরে “Hi” লিখে পাঠিয়ে নিজেদের সম্পর্কে সবিস্তার তথ্য দিয়ে নাম রেজিস্ট্রি করাতে পারবেন।

এই নম্বরে নিজেদের সম্পর্কে সবিস্তার তথ্য দিয়ে নাম রেজিস্ট্রি করাতে পারবেন। SMS-এর মাধ্যমেও নাম রেজিস্ট্রেশন করানো যাবে। তার জন্য ৫১৯৬৯ নম্বরে SMS পাঠাতে হবে।

সেখানে বর্তমান ঠিকানার পিন কোড, বাড়ির ঠিকানার পিন কোড, কত জন ব্যক্তি রয়েছেন তার সবিস্তার তথ্য জানাতে হবে। SMS করতে হবে WB<Space>COVID<Space>source pincode<Space>destination pincode<Space>no of passengers( in two digits)– এই ফরম্যাটে।

এ ছাড়া কন্ট্রোল রুমেও সরাসরি যোগাযোগ করা যাবে। কন্ট্রোল রুম নম্বরগুলো হল— ০৩৩-২২১৪১৯৯৫ / ০৩৩-২২১৪৩৫২৬। একটি টোল ফ্রি নম্বরও দেওয়া হয়েছে। নম্বরটি হল ১০৭০। ( 24×7 functional )

প্রচেষ্টা প্রকল্পের মোবাইল অ্যাপ ডাউনলোড এবং আবেদন পদ্ধতি সম্বন্ধে বিস্তারিত জানুন Click Here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*