[ Khadya Sathi – Anna Datri ] Paddy Purchase Mobile App in West Bengal Govt.

খাদ্যা সাথী – আন্না দাত্রী অ্যাপ্লিকেশন হ’ল সরকার কর্তৃক ধান সংগ্রহের জন্য সরকারী মোবাইল অ্যাপ্লিকেশন। পশ্চিমবঙ্গ এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে, কৃষকরা তাদের জমির নিকটবর্তী কোনও উপযুক্ত জায়গা থেকে তাদের ধানের পিকআপ শিডিউল করতে পারবেন বা তারা তাদের ধান নিকটবর্তী ধান ক্রয় কেন্দ্রে (সিপিসি / ডিপিসি / কেন্দ্র যে কোনও সিএমআর এজেন্সি দ্বারা খোলা) বিক্রি করতে পারবেন।

সরকারের কাছে ধান বিক্রি করার জন্য কৃষকদের নিবন্ধকরণ বাধ্যতামূলক। নিবন্ধন ছাড়াই, সরকারী ধান বিক্রি করতে ইচ্ছুক কৃষকদের বিশদ জানতে পারবেন না। এই প্রক্রিয়াটির মাধ্যমে, কৃষক তাদের ব্যাংক অ্যাকাউন্ট সহ বিভিন্ন নথি সরবরাহ করে যার উপর তারা ধান বিক্রয় থেকে অর্থ প্রদান করতে চায়। নিবন্ধকরণ বিক্রয়কারী (কৃষক) এবং ক্রেতা (সরকার) এর মধ্যে একটি সম্পর্ক তৈরি করে।

ধান বিক্রয়ের জন্য নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া :

  1. একজন কৃষক নিকটতম সিপিসিতে গিয়ে কাগজের ফর্মটি পূরণ করতে এবং তারপরে জমা দিতে পারেন।
  2. অতিরিক্তভাবে, একজন কৃষক এই অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। একজন কৃষকের বিভিন্ন ব্যক্তিগত বিবরণ, মোবাইল নম্বর, জমির বিশদ পাশাপাশি ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ দেওয়া প্রয়োজন।

এই App টির কাজ কী ?

এই অ্যাপের মাধ্যমে, একজন কৃষক সরকারে নিবন্ধন করতে পারবেন। পাশাপাশি সরকারের কাছে তাদের ধানের পিকআপ / পরিকল্পনার সময়সূচী নির্ধারণ করুন। প্রাসঙ্গিক বিবরণ দেওয়ার পরে, স্থানীয় আধিকারিকরা কৃষকের সাথে যোগাযোগ করবে এবং তাদের খামারের নিকটবর্তী জায়গা থেকে ধানের অতিরিক্ত পিকআপের বিশদ সরবরাহ করবে।

ধান বিক্রয় সময় কি কি নথিপত্র দিতে হয় ?

নিবন্ধনের সময়, কৃষকের কোনও দলিল সরবরাহ করতে হবে না। তবে তার জমি বা আবাসনের নিকটবর্তী যে কোনও ধান ক্রয় কেন্দ্রে পিকআপ বা বিক্রয় করার সময়, ধান সংগ্রহ করতে আসা কর্মকর্তাকে নিম্নলিখিত নথির অনুলিপি সরবরাহ করতে হবে:

  1. ভোটার আইডি (ইপিক),
  2. অ্যাকাউন্টের বিবরণ সম্বলিত ব্যাংক পাসবুক পৃষ্ঠা। ব্যাংক অ্যাকাউন্ট কেবল নিবন্ধিত কৃষকের নামে থাকতে হবে। কোনও যৌথ অ্যাকাউন্ট অনুমোদিত নয়। জান ধান অ্যাকাউন্টটি ব্যবহার করা উচিত নয় যদি বিক্রি করা ধান খুব অল্প পরিমাণে না হয়।
  3. জমির রেকর্ড, জমির বিবরণ এবং পরিমাণ সহ

কিভাবে ধান বিক্রয় টাকা পাওয়া যায় ?

সরকার সিপিসিতে বা কৃষকের খামারের নিকটবর্তী জায়গা থেকে ধান বিক্রি করা যেতে পারে, সরকারের প্রদত্ত পিকআপের বিবরণ অনুযায়ী। একবার সিপিসিতে ধান সফলভাবে পেলে অর্থপ্রদান প্রক্রিয়া শুরু হয়। কৃষকের সরবরাহ করা অ্যাকাউন্টে অর্থ প্রদান করা হয়, তবে শর্ত থাকে যে অ্যাকাউন্টটি সঠিক এবং কেওয়াইসি সম্মতিযুক্ত। জন ধন অ্যাকাউন্টগুলির ক্ষেত্রে, যেহেতু যে কোনও সময়ে মোট আমানত ১ লাখ টাকার অতিক্রম করতে পারে না, মোট আমানত সীমা ছাড়িয়ে গেলে পেমেন্ট ব্যর্থতা হতে পারে। কৃষক একটি এসএমএসের মাধ্যমে অর্থ প্রদানের ব্যর্থতার একটি মামলা সহ পেমেন্ট সম্পর্কে অবহিত হয়।

পশ্চিমবঙ্গের নতুন প্রকল্প কৃষকদের জন্য “কৃষক বন্ধু” প্রকল্প | কৃষক বন্ধুর ফ্রম আপনি কিভাবে ফিলাপ করবেন এবং সঙ্গে কি কি ডকুমেন্ট দেবেন Click Here

কৃষকের ধান বিক্রির অর্থ প্রদান না হলে কী করা উচিত?


ট্রানজাকশন ব্যর্থতার ক্ষেত্রে, কৃষককে SMS-র মাধ্যমে জানানো হয়। তবে SMS না পাওয়া সেক্ষেত্রে কিছুদিন পর কৃষক তার বিশদ সহ নিকটতম সিপিসিতে যোগাযোগ করতে পারেন।

একক মোবাইল ফোন থেকে কতজন কৃষক অ্যাপটি ব্যবহার করতে পারবেন ?

20 জন কৃষক এই অ্যাপ্লিকেশনটির সাথে একক মোবাইল ফোনে তাদের বিশদ যুক্ত করতে পারেন। বর্তমানে, একক মোবাইল ফোন ইনস্টলেশনতে যে কৃষক সংযোজন করতে পারবেন তার সীমাবদ্ধতা নেই।

এই অ্যাপ্লিকেশনটির কাজ করার সম্পূর্ণ প্রক্রিয়াটি কী?

  1. কৃষক তার বিশদ সহ এই অ্যাপটিতে নিবন্ধন করে।
  2. সিপিসি আধিকারিক সিপিসি / অন্যান্য ধান ক্রয় কেন্দ্রে ধানের পিকআপ বা প্রোগ্রামের তথ্য কৃষকদের এসএমএসের মাধ্যমে সরবরাহ করে।
  3. সরকারী নির্ধারিত সময় ও তারিখে ধান তুলতে খামারে যায় বা কৃষকরা নিজের ধান বিক্রির জন্য নিকটস্থ নিকটবর্তী ধান ক্রয় কেন্দ্রে আসে।
  4. সরকারী কৃষকের অন্তর্ভুক্ত মনোনীত দলিলাদি গ্রহণ ও পরীক্ষা করে থাকে।
  5. সরকারী পদ্ধতিতে ধানের প্রাপ্তি এবং অন্যান্য নথিগুলির ডেটা প্রবেশ করে। প্রদান শুরু করা হয়।
  6. Pay. অর্থ প্রদানের ব্যর্থতার ক্ষেত্রে পেমেন্টের তথ্য কৃষকের কাছে জানানো হয়।
  7. কোনও বিরোধ বা অভিযোগের ক্ষেত্রে, সমাধানের প্রক্রিয়া শুরু করা হয়।

18 থেকে 60 বছর বয়সের কোনো কৃষকের দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু হলে সরকার দেবের 2 লক্ষ টাকা  | কৃষক বন্ধু মৃত্যু জনিত সহায়তা ফর্ম Krishak Bandhu Death Benefit Scheme Application Form Download 2019 Click Here

খাদ্যা সাথী – আন্না দাত্রী অ্যাপ্লিকেশন ( Khadya Sathi – Anna Datri App ) ডাউনলোড করুন Click Here

খাদ্য সাথী – অন্নদাত্রী মোবাইল অ্যাপ কিভাবে ইন্সটল করবেন ? কিভাবে আপনি ধান বিক্রির জন্য আবেদন করবেন বিস্তারিত জানুন নীচের ভিডিওতে –

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*