Madhyamik Result 2021 in West Bengal | WBBSE Result 2021

প্রকাশিত হল ২০২১এর মাধ্যমিক (Madhyamik Exam 2021) পরীক্ষার ফলাফল। ব্যাতিক্রমী পরিস্থিতিতে চলতি বছর পাশের হার ১০০ শতাংশ, যা একেবারেই নজিরবিহীন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। সকাল ৯টায় সাংবাদিক বৈঠক করে ফলাফল ঘোষণা করেছেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সকাল দশটা থেকে ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে ফল জানতে পারবে ছাত্রছাত্রীরা।

প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফলাফল। মধ্যশিক্ষা পর্ষদ সাংবাদিক বৈঠক করে ফল প্রকাশ করে। করোনা অতিমারীর জন্য এবছর পরীক্ষা বাতিল হয়। নবম শ্রেণির মার্কশিট এবং দশমের অভ্যন্তরীণ মূল্যায়ণের ভিত্তিতে এবছর মাধ্যমিকের ফল প্রকাশ।
সকাল দশটার পর থেকে পর্ষদের ৪৯টি ক্যাম্প থেকে মার্কশিট, অ্যাডমিট কার্ড এবং সার্টিফিকেট বিতরণ হবে। কোনও মেধাতালিকা প্রকাশ হচ্ছে না এবার। এ বছর মোট পরীক্ষার্থী ১০ লক্ষ ৭৯ হাজার ৭৫০ জন।
কোনও মেধাতালিকা প্রকাশ হচ্ছে না এবার।
সকাল দশটার পর থেকে পর্ষদের ৪৯টি ক্যাম্প থেকে মার্কশিট, অ্যাডমিট কার্ড এবং সার্টিফিকেট বিতরণ হবে।

Madhyamik Result 2021 in West Bengal Click Here

ছাত্রদের তুলনায় ছাত্রীদের সংখ্যা বেশি। পাশ করেছে সকলেই, অর্থাত্‍ পাশের হার ১০০ শতাংশ। গতবছর তা ছিল ৮৬.৩৪ শতাংশ। করোনা আবহে এ বছর বাতিল করতে হয়েছে পরীক্ষা। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষার ফলাফল এবং দশমের ইন্টারনাল অ্যাসেসমেন্টের ভিত্তিতে মাধ্যমিকের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। তাই মেধাতালিকা প্রকাশ করা হলো না এ বছর। পরে স্কুল থেকে অভিভাবকদের সঙ্গে মার্কশিট সংগ্রহ করতে পারবে পরীক্ষার্থীরা। তবে তাতেও মেনে চলতে হবে কোভিডবিধি।

যেসব ওয়েবসাইটে ফলাফল দেখা যাবে, তার তালিকা –
1. https://exametc.com/index.php

2. https://wbresults.nic.in/

3. https://wbbse.wb.gov.in/Web/Home?l=Z//2JeEw6P/kXiUjdLauQg==

4. https://www.results.shiksha/west-bengal/wbbse/

এছাড়া www.exametic.com ওয়েবসাইটে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ও ফোন নম্বর আগেভাগে রেজিস্ট্রার করতে হবে। তাহলে এসএমএসের মাধ্যমে রেজাল্ট চলে আসবে রেজিস্টার্ড মোবাইল নম্বরে। এছাড়া ‘Madhyamik Result 2021’ মোবাইল অ্যাপ ডাউনলোড করে রাখলে সরাসরি সহজেই ফল দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*