Sukanya Samriddhi Yojana | সুকন্যা সমৃদ্ধি যোজনা কী | SSY Scheme

সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? Sukanya Samriddhi Yojana

ভারতের কোনও মেয়ে যাতে পিছিয়ে না থাকে সেই কারণেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করার কথা ভেবেছেন। মূলত ‘বেটি বাঁচাও বেটি পড়াও’ যোজনারই অংশ এই সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনায় মূলত সুদ ও ট্যাক্স সম্পর্কিত লাভ প্রদান করা হবে। বিগত ২০১৪ সালের ২ ডিসেম্বর এই যোজনা প্রস্তাবিত হয়। সে বছরের বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী অরুণ জেটলি এই যোজনার কথা ঘোষণা করেন। এরপর ২০১৫ সালের ২২ জানুয়ারি এটি চালু করা হয়।
মেয়েদের শিক্ষার পথকে সুগম করতে কেন্দ্র সরকারের নেওয়া এই পদক্ষেপ ভারতের মেয়েদের ভবিষ্যতের জন্য লাভদায়ক তো বটেই, পাশাপাশি আপনার মনের চিন্তাও অনেকক্ষেত্রেই দূর করতে সক্ষম। কন্যার শিক্ষা ছাড়াও তার বিয়ের সময়েও আপনকে টাকা নিয়ে ভাবতে হবে না। আপনি নিজেও জানতে পারবেন না, আপনার সল্প সঞ্চয় কিভাবে আপনার কন্যা সন্তানের ভবিষ্যত সুরক্ষিত করেছে।
আপনার কন্যাসন্তানের জন্যই কেন্দ্রীয় প্রকল্পের এই লগ্নি। এর বৈশিষ্ট হল, মেয়ের ২১ বছর বয়সে যখন প্রকল্পটি ম্যাচিওর করবে তখন সেই সঞ্চয় সরাসরি তাঁর ব্যাংক অ্যাকাউন্টেই জমা পড়বে। বছরে ₹১.৫ লাখ করে রাখলে ২১ বছর পরে সঞ্চয়ের অঙ্ক হতে পারে ₹৭৯ লাখ (প্রায়)।


সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলার নিয়মঃ

  1. মাতা পিতা বা আইনী অভিভাবক সর্বাধিক দুটি মেয়ের জন্য সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খুলতে পারবেন। কোনো কারণে যদি কারও যমজ অথবা তিনটি কন্যা একসঙ্গে জন্মগ্রহণ করে থাকে সেক্ষেত্রে হাসপাতালের প্রমাণপত্র জমা দিলে তাদের এই যোজনার অন্তর্গত করা যেতে পারে। এছাড়াও কোনও ব্যক্তি তার দত্তক কন্যার জন্যেও সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলতে পারবেন।
  2. কন্যার জন্মের ১০ বছরের মধ্যে এই অ্যাকাউন্ট খুলতে হবে।
  3. সুকন্যা যোজনার অন্তর্গত কেবল কন্যার নামেই অ্যাকাউন্ট খোলা যাবে। একটি কন্যার নামে কেবল একটিই অ্যাকাউন্ট খোলা সম্ভব ।এই অ্যাকাউন্টে টাকা জমা কেবল এক জন অভিভাবকই দিতে পারবেন। যিনি তার নাবালিকা মেয়ের হয়ে তার ভবিষ্যত সুরক্ষিত করার লক্ষ্যে অ্যাকাউন্টে টাকা জমা করবেন।
  4. এই যোজনা প্রাথমিক ভাবে কেবল মাত্র পোস্ট অফিসেই খোলা যেত{ তবে বর্তমানে সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট পোস্ট অফিস ছাড়াও অধিকৃত ব্যাঙ্কে খোলা যাবে। ব্যাঙ্কগুলি হলঃ ভারতীয় স্টেট ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ইউসিও ব্যাঙ্ক ও এলাহাবাদ ব্যাঙ্ক।

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টের সুবিধা-

  • প্রয়োজন মত এই অ্যাকাউন্ট সরিয়ে নেওয়া যাবে। অর্থাৎ কোনও ভাবে যদি অ্যাকাউন্টধারী মেয়েটির শহর বা রাজ্য পরিবর্তন হয় সেই মত অ্যাকাউন্ট অন্য শহর বা রাজ্যের ব্রাঞ্চে বদলি করে নেওয়া যাবে
  • পরিস্থিতির ভিত্তিতে অ্যাকাউন্ট বন্ধ বা টাকা তোলা যেতে পারে। যেমন যদি অ্যাকাউন্টধারী মেয়েটির মৃত্যু অথবা প্রাণঘাতী কোনও রোগ হয় সেক্ষেত্রে এই অ্যাকাউন্ট বন্ধ করার যেতে পারে বা অ্যাকাউন্ট থেকে টাকা তোলা যেতে পারে। যদিও এক্ষেত্রে অবশ্যই উপযুক্ত প্রমাণ দেখাতে হবে।
  • অ্যাকাউন্ট থেকে জমা রাশির ৫০ শতাংশ ধার হিসেবে নেওয়া যেতে পারে। যদিও তা শুধু মাত্র কন্যার উচ্চশিক্ষা অথবা বিয়ে সম্বন্ধিত কারণ হতে হবে। কন্যা সম্পর্কিত কারণ ছাড়া অন্য কোনও কারনে টাকা তোলা যাবে না
  • যদি কন্যার বিয়ে ১৮ থেকে ২১ বছরের মধ্যে করা হয় তবে অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হবে। অর্থাৎ কন্যার বিয়ের পর এই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে হবে। যদি কোনও কারণে অ্যাকাউন্ট বন্ধ না করা হয তবে যতদিন না পর্যন্ত অ্যাকাউন্ট পরিণত হচ্ছে ততদিনই জমা রাশির সুদ মিলবে। কিন্তু অ্যাকাউন্ট পরিণত হওযার পর আর কোনও সুদ পাওয়া যাবে না।

কারা সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খুলতে পারে?
সুকন্যা সমৃদ্ধি যোজনার জন্য ব্যাংক অ্যাকাউন্ট শুধু মেয়ের বাবা-মা খুলতে পারবেন। এক কন্যার জন্য একটিই অ্যাকাউন্ট খোলা যাবে। বাবা ও মা পৃথক অ্যাকাউন্ট খুলতে পারবেন না।
ক’জন কন্যার জন্য অ্যাকাউন্ট খোলা যাবে?
সর্বোচ্চ দুই কন্যার জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলা যাবে। তবে যমজ বা ত্রয়ী হলে, নিয়মে ছাড় রয়েছে।
মেয়ের কত বছর বয়স হলে অ্য়াকাউন্ট খোলা যাবে?
সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট কন্যা সন্তানের ১০ বছর বয়স না হওয়া পর্যন্ত খোলা যেতে পারে।

সর্বোচ্চ ও সর্বনিম্ন কত টাকা জমা করা যাবে অ্যাকাউন্টে?
আগে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে সর্বনিম্ন ₹১০০০ জমা করা যেত। এখন তা কমিয়ে ₹২৫০ করা হয়েছে। সর্বোচ্চ ₹১.৫ লাখ জমা করা যাবে। বছরে যত বার খুশি টাকা জমা দেওয়া যায়।
ন্যূনতম টাকা জমা না করলে জরিমানা?
মনে রাখতে হবে বছর প্রতি ন্যূনতম টাকা জমা না করলে আর্থিক জরিমানা করা হবে। প্রতি বছর যদি অ্যাকাউন্টে নূন্যতম টাকা জমা না করা হয় তবে ৫০ টাকা জরিমানা করা হবে।
কীভাবে টাকা জমা করা যাবে?
নগদ, চেক বা ডিমান্ড ড্র্যাফ্টের মাধ্য়মে ডাকঘর বা ব্যাংকে টাকা জমা করা যাবে। এছাড়াও CBS প্রযুক্তির মাধ্যমে ই-ট্রান্সফারও সম্ভব। ই-ট্রান্সফারের জন্য ব্যাংকের সঙ্গে যোগাযোগ করতে হবে।

কী কী নথি প্রয়োজন সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খুলতে?

  1. সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট খোলার ফর্ম
  2. কন্যার জন্ম প্রমাণপত্র
  3. পিতা মাতা বা আইনী অভিভাবকের পরিচয় পত্র (আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স)
  4. পিতা মাতা বা আইনী অভিভাবকেরা ঠিকানা প্রমাণ পত্র (পাসপোর্ট, রেশন কার্ড, ইলেক্ট্রিক বিল, টেলিফোন বিল, ড্রাইভিং লাইসেন্স)

বাবা ও মা দু’জনই করছাড় পাবেন?
বাবা ও মা-এর মধ্যে যে কোনও একজনই আমানতকারী হতে পারবেন। যিনি ওই খাতে টাকা জমা করবেন, তিনই করছাড় পাবেন। আয়কর আইনের ৮০ সি ধারায় এই প্রকল্পে বিনিয়োগে করছাড় পাওয়া যায়। এছাড়াও এই যোজনায় পাওয়া সুদ এবং ম্যাচিওরিটির টাকার উপরও কর দিতে হবে না।

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট পুনরায় সক্রিয়করণ

ন্যূনতম বার্ষিক আমানতের 250 টাকা জমা না নিলে SSY অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে উঠবে। যদিও, সেই বছরের জন্য প্রয়োজনীয় ন্যূনতম আমানতের পরিমাণের সাথে প্রতি বছর পেনাল্টি INR প্রদান করে অ্যাকাউন্টটি আবার সক্রিয় করা যেতে পারে।

ঋণ সুবিধা

এই প্রকল্পের আওতায় কোনও loanণের সুবিধা পাওয়া যায় না।

সুদের হার

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টের সুদের হার সময়ে সময়ে ভারতের অর্থ মন্ত্রক দ্বারা অবহিত করা হয়। 2020-21 অর্থবছরের জন্য সুদের হার 7.6%, এবং এটি বার্ষিক ভিত্তিতে আরও বাড়ানো হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*